আজ ফোক ফ্যান্টাসি সিনেমার সম্রাট এফ কবির চৌধুরীর প্রয়াণ দিবস


deshlive প্রকাশের সময় : মার্চ ১০, ২০২৪, ১১:৪৭ পূর্বাহ্ন /
আজ ফোক ফ্যান্টাসি সিনেমার সম্রাট এফ কবির চৌধুরীর প্রয়াণ দিবস

ঘাটাইল(টাঙ্গাইল) প্রতিনিধি: এফ কবীর চৌধুরী। চলচ্চিত্র পরিচালক-প্রযোজক। একসময়ে এদেশের ফোক-ফ্যান্টাসি ও অ্যাকশান চলচ্চিত্রের অপ্রতিদ্বন্দ্বী নির্মাতা ছিলেন তিনি । আমাদের চলচ্চিত্রশিল্পে ফোক ফ্যান্টাসি ও অ্যাকশান চলচ্চিত্রগুলো জনপ্রিয় হয়েছে এবং বাণিজ্যিকভাবে প্রতিষ্ঠিত হয়েছে যাঁদের হাত ধরে, এফ কবীর চৌধুরী তাদের মধ্যে প্রথম সাড়ির অন্যতম একজন। বাণিজ্যিক চলচ্চিত্রের এই সফল নির্মাতা তাঁর দক্ষ নির্মান কৌশল ও আধুনিক চিন্তাধারা (তৎকালীন সময়ের প্রেক্ষিতে) ফলশ্রæতিতে, তাঁর নির্মিত প্রায় সব চলচ্চিত্রই হয়েছে জনপ্রিয় ও ব্যবসা সফল।

বিনোদনে বিনোদনে ভরপুর থাকতো তাঁর চলচ্চিত্র। যেমন নাচ- গান-অ্যাকশান-কৌতুক-ফ্যান্টাসি, সাধারণ সিনেমাদর্শকদের জন্য সব ধরণের আয়োজন থাকতো তাঁর চলচ্চিত্রে। একটি সাধারণ মানের গল্পও, তাঁর মেধাবী নির্মাণ কৌশলের কারণে, হয়ে যেতো সুপার হিট-জনপ্রিয় সিনেমা। এই বাণিজ্যিক চলচ্চিত্রের অপ্রতিদ্বন্দ্বী নির্মাতা এফ কবীর চৌধুরী’র মৃত্যুবার্ষিকী আজ। তিনি আজ থেকে ৩২ বছর আগে, ১৯৯২ সালের ১০ মার্চ, ঢাকায় মৃত্যুবরণ করেন। মৃত্যুবার্ষিকীতে এই চিত্রপরিচালকের স্মৃতির প্রতি বিনম্র শ্রদ্ধা জানাই। তাঁর বিদেহী আত্মার মাগফেরাত কামনা করছি।

টাংগাইল জেলায় দিঘলকান্দি ইউনিয়নে কোলাহা গ্রামে জন্ম নেয়া, এফ কবীর চৌধুরী সহকারী পরিচালক ও চিত্রসাংবাদিক হিসেবে তাঁর কর্মজীবন শুরু করেন। তাঁর পরিচালনার প্রথম চলচ্চিত্র ‘অনেক দিন আগে’, মুক্তিপায় ১৯৭৪ সালে। এফ কবীর চৌধুরী পরিচালিত অন্যান্য চলচ্চিত্রসমূহ- অনেক দিন আগে, প্রেম তুই সর্বনাশী, রাজমহল, রাজনন্দিনী, বুলবুল এ বাগদাদ, শীষনাগ, রাজকন্যা, আলিফ লায়লা, সুলতানা ডাকু, সওদাগর, রাজ সিংহাসন, তিন বাহাদুর, আবে হায়াৎ, পদ্মাবতী, পর্বত, নরম গরম, জালিম, মর্জিনা, তালাচাবি, বাহাদুর মেয়ে, পয়সা পয়সা, এক দুই তিন, নীল দরিয়া, পরমা সুন্দরী ।
এফ কবীর চৌধুরী পরিচালিত বেশীরভাগ ছবিতেই থাকতো জমজমাট ও জনপ্রিয় সব গান, সেসব গানও তাঁর ছবি হিট-সুপারহিট হওয়ার অন্যতম এক কারন। তাঁর নির্মিত চলচ্চিত্রের জনপ্রিয় কিছু গান- ‘আরে লাল গোলাপী অংঙ্গ আমার, ‘কথা দাও সাথী হবে (রাজনন্দিনি), ‘একটি রাতের গল্প তুমি (মর্জিনা), ‘একদিন সবারই মনে, ‘আনার কলি সেলিমের প্রেম কাহিনী (তালাচাবি), ‘পদ্মাবতী বেদেনী হবে নাকি ঘরনী’ ‘নয়ন জুড়ে আছে স্বপন (পদ্মাবতী), ‘মনেরই ছোট্র ঘরে আগুন লেগেছে হারে’ (সওদাগর), ‘চোখে চোখ রেখে যাও (রাজ সিংহাসন), ‘চাকবুম চাকবুম চাঁদনী রাতে’, ‘পিরিতের কলসী পেলে হায়রে (আবেহায়াত), ‘এই বৃষ্টি ভেজা রাতে তুমি চলে যেও না’, ‘ওরে ও বাঁশিওয়ালা’, ‘এই নিশি রাইতে’, ‘জলসা ঘরের মাতাল হাওয়ায় তুফান জেগেছে’ (নরম গরম)

এসব গানের মধ্যে কিছু গান, সর্বকালের সেরা সিনেমার গান হিসবে এখনও দর্শক-শ্রোতা মহলে সমুজ্জ্বল হয়ে আছে। আর এসব জনপ্রিয় ও হিট-সুপারহিট গানগুলো তৈরি তথা সুর-সংগীতের দায়িত্বে ছিলেন যিনি, তিনি মেলোডি সুরের যাদুকর প্রয়াত সুবল দাস। উল্লেখ্য, এফ কবীর চৌধুরী’র প্রথম চলচ্চিত্র থেকে, শেষ চলচ্চিত্র পর্যন্ত সুরকার হিসেবে ছিলেন গুনী সুরকার সুবল দাস। চলচ্চিত্রে একটানা এমন একসাথে কাজ করা, জুটি হিসেবে একটি রের্কডও বটে৷

একসময়ের, অ্যাকশন ও ফোক-ফ্যান্টাসী ছবির অপ্রতিদ্বন্দ্বী নির্মাতা ছিলেন এফ কবীর চৌধুরী। এখনকার নতুন প্রজন্মের অনেকেই হয়তো, আমাদের চলচ্চিত্রের এই বিখ্যাত মানুষটিকে চেনেন না, বা জানেন না। একযুগে এফ কবীর চৌধুরী ছিলেন বাংলাদেশের বিনোদনধর্মী বাণিজ্যিক চলচ্চিত্রের এক সফল নির্মাতা। বাংলাদেশের ‘সিনেমা হল’গুলোতে মহাসমারোহে চলেছে তাঁর পরিচালিত চলচ্চিত্র। সাধরণ সিনেমাদর্শকদের কাছে ছিল তাঁর আকাশচুম্বী জনপ্রিয়তা।
বাংলাদেশের চলচ্চিত্রশিল্পকে বাণিজ্যিকভাবে সমৃদ্ধির পথে এগিয়ে নিয়ে যাওয়ার ক্ষেত্রে, চিত্রপরিচালক এফ কবীর চৌধুরী’র অনন্য অবদান অনস্বীকার্য।

দেশ লাইভ/স্বজন